Saturday 26 April 2025
আন্তর্জাতিক

editor

প্রকাশ : বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪

নেটফ্লিক্সের সাবসক্রাইবার রেকর্ড বৃদ্ধি

টেকটক বাংলাদেশ ডেস্ক : গত বছরের শেষ প্রান্তিকে স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্সে এক কোটি ৩১ লাখের বেশি সাবসক্রাইবার যুক্ত হয়েছে। ২০২০ সালের পর এটিই কোন প্রান্তিকে যুক্ত হওয়া সর্বোচ্চ সংখ্যক সাবসক্রাইবার। বলা হচ্ছে নেটফ্লিক্স অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার ব্যবস্থা নীতিমালা কঠোর করা সাবসক্রাইবার বৃদ্ধির অন্যতম কারণ।

নেটফ্লিক্স জানিয়েছে তারা প্রবৃদ্ধি নিয়ে আস্থাশীল এবং মূল্য আরো বৃদ্ধির পরিকল্পনা করছে। কোম্পানিটির সহ-প্রধান নির্বাহি কর্মকর্তা গ্রেগ পিটারস সর্বশেষ প্রান্তিকের ফলাফল নিয়ে বিশ্লেষকদের সাথে এক আলোচনায় বলেছেন, ‘আমরা পেইড শেয়ারিং ব্যবস্থা চালু করার পর থেকে দাম বৃদ্ধি স্থগিত রেখেছিলাম। এখন নিজেদের মান অনুযায়ি দাম চালু করতে পারি আমরা। সংক্ষেপে বলা যায় আমরা স্বাভাবিক ব্যবসায় ফিরবো।’

নতুন সদস্যদের অনেকেই বিজ্ঞাপনে বিরক্ত না হয়ে কোম্পানির কমদামি প্যাকেজ বেছে নিয়েছেন। নেটফ্লিক্স যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১২টি দেশে এই বিজ্ঞাপনযুক্ত কমমূল্যের সাবসক্রিপশন ব্যবস্থা চালু রয়েছে। সাশ্রয়ী প্যাকেজনটির কারণে ৪০ শতাংশ নতুন সাবসক্রিপশন হয়েছে।

তবে নেটফ্লিক্সের এই বিজ্ঞাপনের দিকে মোড় নেয়া সত্যিকার অর্থেই বিস্ময়কর। কারণ কিছুদিনআগেও এই স্ট্রিমিং জায়ান্ট প্লাটফর্মে বিজ্ঞাপন প্রচারের বিপক্ষে ছিলো। কোম্পানিটির মতে বিজ্ঞাপন প্রচার হলে দর্শকদের অভিজ্ঞতা ভালো হবে না এবং গোপনীয়তা ঝুঁকিসহ অন্যান্য ইস্যুর কারণে তাদের ব্যবসাও জটিল হয়ে উঠবে।

কিন্তু ২০২২ সালের প্রথমার্ধে কোম্পানিটির সাবসক্রাইবারের সংখ্যা অপ্রত্যাশিতভাবে কমতে থাকে, যার ধারাবাহিকতায় কমে যায় মুনাফাও। এ অবস্থায় মুনাফা ধরে রাখতে নতুন পথের অনুসন্ধানে ছিলো নেটফ্লিক্স। পরবর্তীতে বিজ্ঞাপনসহকারে সাশ্রয়ী মূল্যের সাবসক্রিপশন ব্যবস্থা চালু করে, পাসওয়ার্ড শেয়ারিং ব্যবস্থা কঠোর করে। পাশাপাশি নতুন দর্শক টানতে আরো লাইভ ইভেন্ট শুরু করে।

  • শেয়ার করুন :
রিলেটেড নিউজ