Friday 3 May 2024
গেইম

অনলাইন ডেস্ক

প্রকাশ : বুধবার, ২৪ জানুয়ারী, ২০২৪

রালফ বেয়ার, ভিডিও গেইম শিল্পের জনক

রাল্ফ বেয়ার, সাধারণত ভিডিও গেম শিল্পের জনক হিসাবে বিবেচিত, তার ডিজাইন করা টিভি গেম সিস্টেম ১৫ জানুয়ারী, ১৯৬৮সালে পেটেন্টের জন্য আবেদন করেন। এই পেটেন্টটি অবশেষে ম্যাগনাভক্স ওডসির দিকে নিয়ে যায়, প্রথম হোম ভিডিও গেম মেশিন।
রাল্ফ বেয়ার ইলেকট্রনিক গেম সিমনের মতো অন্যান্য অনেক পণ্যের জন্যও সুপরিচিত। 

১৯৬০ এর দশকের মধ্যে, লক্ষ লক্ষ আমেরিকান তাদের বাড়ির জন্য টেলিভিশন কেনায় বিনিয়োগ করেছিল এবং এটি শীঘ্রই স্পষ্ট হয়ে ওঠে যে এই প্রযুক্তিটি প্যাসিভভাবে টেলিভিশন শো দেখার জন্য ব্যবহার করা যেতে পারে।

১৯৬৬ সালে, স্যান্ডার্স অ্যাসোসিয়েটস ইনকর্পোরেটেডের জন্য কাজ করার সময়, প্রকৌশলী রাল্ফ বেয়ার একটি টেলিভিশনে কীভাবে গেম খেলতে হয় তা নিয়ে অনুসন্ধান শুরু করেন।

১৯৬৭ এবং ১৯৬৯ সালের মধ্যে, তিনি এবং সহকর্মী বিল হ্যারিসন এবং বিল রাশ বেশ কয়েকটি ভিডিও গেম টেস্ট ইউনিট তৈরি করেছিলেন। এই ফলাফলটি ছিল "ব্রাউন বক্স", প্রথম মাল্টিপ্লেয়ার, মাল্টিপ্রোগ্রাম ভিডিও গেম সিস্টেমের জন্য একটি প্রোটোটাইপ।

স্যান্ডার্স ম্যাগনাভক্সের কাছে সিস্টেমটি লাইসেন্স করেছে। ১৯৭২ সালে, ম্যাগনাভক্স ম্যাগনাভক্স ওডিসি হিসাবে নকশা প্রকাশ করে, যা পরবর্তী সমস্ত ভিডিও গেম সিস্টেমের জন্য পথ প্রশস্ত করে। 

প্রথম ভোক্তা ভিডিও গেম হার্ডওয়্যার ১৯৭০ এর দশকের গোড়ার দিকে প্রকাশিত হয়েছিল। প্রথম হোম ভিডিও গেম কনসোল ছিল ম্যাগনাভক্স ওডিসি, এবং প্রথম আর্কেড ভিডিও গেমগুলি ছিল কম্পিউটার স্পেস এবং পং।

এর হোম কনসোল রূপান্তরের পরে, অসংখ্য কোম্পানি গেমটি ক্লোন করে আর্কেড এবং হোম উভয় ক্ষেত্রেই পং-এর সাফল্য ক্যাপচার করে, অতিরিক্ত স্যাচুরেশন এবং উদ্ভাবনের অভাবের কারণে একের পর এক বুম এবং বস্ট চক্র তৈরি করে। 

  • শেয়ার করুন :
রিলেটেড নিউজ